আন্তঃধর্মীয় সম্প্রীতি ও সহনশীলতা বিষয়ক ভার্চুয়াল সংলাপ

0
200

দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে Early Warning System (EWS) Project এর আওতায় মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়নের জনগোষ্ঠীর সাথে আন্তঃধর্মীয় সম্প্রীতি ও সহনশীলতা বিষয়ক একটি ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত হয়। ৯ আগস্ট, ২০২১ এ অনুষ্ঠিত সংলাপটির প্রতিপাদ্য বিষয় ছিল “ধর্মীয় স্বাধীনতা, শান্তিনির্মাণ এবং সহনশীলতায় ধর্মীয় নেতাদের ভূমিকা।”

আলোচনায় এলাকার আন্তঃধর্মীয় সম্প্রীতির বর্তমান অবস্থা এবং আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির ক্ষেত্রে ধর্মীয় নেতাদের ভূমিকা। আলোচনায় জানা যায়, রায়ঘাটি ইউনিয়নের আন্তঃধর্মীয় সম্প্রতি বেশ সন্তোষজনক পর্যায়ে রয়েছে তবে আলোজ করা বলেন, বেশ কিছু পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সম্প্রীতির এই অবস্থাকে ধরে রাখা সম্ভব এবং উত্তরোত্তর বৃদ্ধি করা সম্ভব। অনুষ্ঠানে উপস্থিত ধর্মীয় নেতারা এ বিষয়ে তাদের বেশ কিছু করণীয় সম্পর্কে বিশেষ ভাবে উল্লেখ করেন ।

যার মধ্যে রয়েছে বিভিন্ন ধর্ম সম্পর্কে জ্ঞান লাভ এবং সম্মান প্রদর্শন, সহনশীলতা বৃদ্ধি, ধর্মীয় সম্প্রীতি রক্ষার্থে আন্তঃধর্মীয় ক্লাবগঠন, ধর্মীয় নেতাদের প্রশিক্ষণ, সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় সম্প্রীতির বার্তা প্রচার, বিভিন্ন জনসচেতনতা মূলক কর্মকাণ্ডের উদ্যোগ নেয়া, ধর্মীয় কুসংস্কার ও ধর্মীয় অপব্যাখ্যার বিরুদ্ধে সুশৃংখল পদ্ধতিতে অবস্থান নেয়া, ধর্মীয় গুজব প্রতিহত করার জন্য এগিয়ে আসা এবং সহিংস আচরণ থেকে বিরত থাকা ।

সর্বোপরি তারা মনে করেন, ধর্মীয় নেতাদের মনস্তাত্ত্বিক ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে ধর্মীয় বৈষম্য ও আন্তঃধর্মীয় কোন্দল নিরসনের দ্বারা একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলা সম্ভব।এছাড়াও আলোচকগন  বলেন, এলাকার ধর্মীয় আচার অনুষ্ঠান গুলো পালন করার ক্ষেত্রে জাতি-ধর্ম ভিন্নতা না এনে সকলেই সকলকে সহযোগিতার মাধ্যমে একটি সুন্দর সমাজ গঠন করা সম্ভব।

উপস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা মনে করেন, ধর্মীয় নেতারা তাদের অবস্থান থেকে যুব সমাজকে ধর্মীয় বিভিন্ন আলোচনা যেমন খুতবা, বাণী-অর্চনা ইত্যাদিতে ধর্মীয় সম্প্রীতির প্রতি উৎসাহিত করার ক্ষেত্রে তাদের ভূমিকা তুলে ধরেন।

সংলাপটি সঞ্চালনের দায়িত্বে ছিলেন দি এশিয়া ফাউন্ডেশনের লিড পিসকিপার সামিনা বেগম।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশন মোহনপুর উপজেলার ফিল্ড সুপার ভাইজার জাহাঙ্গীর আলম, মোনপুর হিন্দুবৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি সুরঞ্জীত সরকার, রায়ঘাটি ইউনিয়নের  পূজা উদযাপন কমিটির সভাপতি অরুন কুমার রাজশাহী বারের এডভোকেট মোঃশহিদুলইসলাম, প্রভাষক রোকসানা মেহবুব চপলা, দি এশিয়া ফাউন্ডেশন এর সিনিয়ার প্রোগ্রাম অফিসার মোঃজিলহাজ আজম, Early Warning System (EWS) Project এর সিনিয়ার প্রজেক্ট অফিসার, মাহমুদা সুলতানা; প্রজেক্ট অফিসার, মোঃমোশাররফ হোসেন  ও মিতা রানী সরকার; প্রকল্পের মোহনপুর উপজেলার ফিল্ড এ্যাসিসটেন্ট দুলোনী খাতুন উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতাও যুব সহ মোট ৩৩ জন আলোচক উক্ত সংলাপে উপস্থিত থেকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির ক্ষেত্রে ধর্মীয় নেতাদের ভূমিকা নিয়ে আলোকপাত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here